youtube

সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা | ল কলেজে ভর্তির যোগ্যতা

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা নিয়ে।আর বিশেষ করে তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ যারা সরকারি ল কলেজে ভর্তির জন্য চিন্তিত আছেন। আমাদের মাঝে এমন অনেকে আছেন যারা সরকারি ল কলেজের ভর্তি যোগ্যতা কি কি তা জানেনা।

সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা কি কি লাগবে তা নিয়ে আমাদের আজকের আয়োজন। এসএসসি এবং এইচএসসি কোন বিভাগ থেকে সর্বনিম্ন কত নাম্বার পেতে হবে। তা আমরা অনেকে জানিনা। আজকে আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের মাঝে শেয়ার করব সরকার ল কলেজে ভর্তির হতে হলে কি কি যোগ্যতা লাগবে।

সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা

সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা

বিশ্বের কয়েকটি পেশার কথা চিন্তা করলে ভালো অন্যতম পেশা গুলোর মধ্যে অন্যতম একটি পেশা হচ্ছে আইন পেশা। শিক্ষা জীবনে অনেক শিক্ষার্থী এই পেশা নিয়ে পড়ালেখা করতে চাই। এই আইন পেশায় পড়তে হলে আপনাকে অনেক মেধাবী হতে হবে। স্টুডেন্ট লাইফে সবার এমন স্বপ্ন থাকে। সরকারি ল কলেজে পড়াশোনা করবে। সরকারি ল কলেজের যেহেতু প্রতিযোগিতায় বেশি সেহেতু সবার স্বপ্ন পূরণ হয় না।

বর্তমান সময়ে আইন পেশা নিয়ে শিক্ষার্থীরা বেশি পড়াশোনা করার স্বপ্ন দেখে। কারণ আইন পেশা মানসম্মত একটি পেশা।যে পেশাটিতে সন্মান অনেক বেশি। বাংলাদেশের সর্বপ্রথম আইন পেশার কোর্স চালু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। আর দিন দিন এই কোর্সের শিক্ষার্থীর সংখ্যা বেড়ে চলছে।

বর্তমান সময়ে আমাদের দেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আইন পেশার কোর্স চলমান রয়েছে। আপনার যোগ্যতা থাকলে আপনিও আইন পেশা নিয়ে পড়ালেখা করতে পারবেন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

আপনি যদি সরকারি প্রতিষ্ঠানগুলোতে আইন বিষয় নিয়ে পড়ালেখা করতে চান তাহলে আপনাকে অনেক বেশি মেধাবী এবং কঠোর পরিশ্রমী হতে হবে। এছাড়াও আপনাকে ভর্তি পরীক্ষাতে যোগ্যতা দিয়ে পাস করতে হবে। সরকারি ল কলেজে ভর্তি হতে হলে আপনাকে পড়াশুনা নিয়ে অনেক বেশি পরিশ্রম করতে হবে। কেননা সরকারি ল কলেজে আপনার মত এরকম লাখ লাখ প্রতিযোগি রয়েছে। এই লাখ লাখ প্রতিযোগী থেকে আপনাকে টিকতে হলে অনেক বেশি পড়াশুনা করতে হবে।এছাড়াও আপনাকে সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা গুলো অর্জন করতে হবে।

আমরা অনেকে জানি না সরকারি ল কলেজে ভর্তির জন্য কখন আবেদন করতে হবে। আপনি যখন সাধারণত এইচএসসি পরীক্ষা শেষ করে ফেলবেন ঠিক সে মুহূর্তে আপনি সরকারি ল কলেজের জন্য আবেদন করতে পারবেন।তবে বেশিরভাগ শিক্ষার্থীদের স্বপ্ন সরকারি ল কলেজে পড়াশোনা করবে। তবে সরকারি ল কলেজের ভর্তির প্রতিযোগী অনেক বেশি। আর এই প্রতিযোগী বেশি থাকার কারণে অনেক শিক্ষার্থী ঝরে যায়। সবচেয়ে বড় কথাটি হচ্ছে সরকারি ল কলেজের পড়াশোনার খরচ অনেক কম। সরকারি ল কলেজে পড়াশুনা করার জন্য অনেক সুযোগ-সুবিধা রয়েছে।

আর আপনাকে সরকারি ল কলেজে ভর্তির আবেদন করার জন্য আপনার কিছু গুরুত্বপূর্ণ দিক থাকতে হবে। সেই গুরুত্বপূর্ণ দিকটি হচ্ছে আপনার এসএসসি পরীক্ষায় এবং এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল থাকা লাগবে। তাহলে আপনি সরকারি ল কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তাহলে এবার চলুন সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা গুলো কি কি থাকা লাগবে আপনার মাঝে।

এসএসসি পরীক্ষায় - সর্বনিম্ন জিপিএ

  • মানবিক বিভাগ - এসএসসি মানবিক বিভাগ থেকে আপনাকে কমপক্ষে পাস মার্ক থাকতে হবে ( ৩.৫০) অবশ্যই আপনাকে মানবিক বিভাগ থেকে ৩.৫০ এই পয়েন্টের অধিকারী হতে হবে।
  • ব্যবসায়ী বিভাগ - এসএসসি ব্যবসায়ী বিভাগ থেকে সর্বনিম্ন পরীক্ষার পাস মার্ক থাকতে হবে ( ৩.৫০) অবশ্যই আপনাকে থেকে ৩.৫০ এই পাস মার্কের অধিকারী হতে হবে।
  • বিজ্ঞান বিভাগ - এসএসসি বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে ( ৩.৫০) পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থী হতে হবে। অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে ৩.৫০ আপনার পাস মার্ক থাকা লাগবে।

এইচএসসি পরীক্ষায় - সর্বনিম্ন জিপিএ

  • বিজ্ঞান বিভাগ - এইচএসসি পরীক্ষায় থেকে আপনাকে কমপক্ষে বিজ্ঞান বিভাগ থেকে ( ৩.৫০) এই পাশ মার্ক থাকা লাগবে।
  • মানবিক বিভাগ - এইচএসসি পরীক্ষা থেকে আপনাকে কমপক্ষে জিপিএ ( ৩.৫০) পেতে হবে।
  • ব্যবসায়ী বিভাগ - এইচএসসি পরীক্ষা থেকে আপনাকে সর্বনিম্ন ( ৩.৫০) এই পাস মার্কের অধিকের শিক্ষার্থী হতে হবে।
এই সরকারি ল কলেজে ভর্তি হতে হলে আপনার কমপক্ষে দুটি পরীক্ষাতে ৭.০০ থাকা লাগবে। দুটি পরীক্ষা বলতে এসএসসি এবং এইচএসসি। অপরদিকে আপনি যদি বেসরকারি ল কলেজে পড়াশুনা করতে চান তাহলে আপনার জিপিএ আরো কম থাকলেও ভর্তি হতে পারবেন কোন সমস্যা নেই। তবে অবশ্যই আপনি সরকারি ল কলেজে ভর্তি হতে হলে সর্বনিম্ন সেভেন পয়েন্ট থাকতে হবে।

সরকারি ল কলেজের তালিকা

সরকারি ল কলেজ থেকে আপনি যদি একবার আইন পাস করতে পারেন খালা আপনার ভবিষ্যৎ একেবারে উজ্জ্বল। আপনাকে আপনার ক্যারিয়ার নিয়ে আর চিন্তা করতে হবে না। কারণ আইন পেশা থেকে অনেক বেশি পড়বে না টাকা ইনকাম করা যায়। তবে সবচেয়ে বড় কথাটি হচ্ছে আপনাকে এই পেশায় অনেক শক্তভাবে টিকে থাকতে হবে। আমাদের দেশে বর্তমান সময়ে অনেক সরকারি কলেজগুলোতে এখন আইন পেশা বিষয় নিয়ে কোর্স চালু হয়েছে।নিচের সরকারি ল কলেজের তালিকা দেওয়া হলো।
  • নবাবগঞ্জ ল কলেজ।
  • বঙ্গবন্ধু ল কলেজ কুমিল্লা।
  • সেন্ট্রাল ল কলেজ ঢাকা।
আমাদের দেশে খুব বেশি নয় অল্প পরিমাণে সরকারি ল কলেজ রয়েছে। বিশেষ করে আমাদের দেশে বেশিরভাগ ল কলেজগুলো বেসরকারি বা প্রাইভেট। আবার আপনি চাইলে সরকারি সকল পাবলিক বিশ্ববিদ্যালয় না বিষয় নিয়ে পড়াশুনা করতে পারবেন। কোন সমস্যা হবে না। সবাই চাই বেসরকারি ল কলেজের না পড়ে সরকারি ল কলেজে পড়াশোনা করতে।

ল কলেজের পড়ার খরচ

সবচেয়ে বড় কথাটি হচ্ছে সরকারের ল কলেজের পড়াশোনা করতে আপনাকে বেশি টাকা খরচ করতে হবে না। সরকারি ল বিষয় নিয়ে পড়ালেখা করলে আপনার সর্বনিম্ন খরচ হতে পারে আশি হাজার টাকা। এজন্য সবাই সরকারি ল কলেজে পড়াশোনা করতে চাই। কারণ সরকারি ল কলেজের সুযোগ সুবিধা বেশি এবং টাকা পয়সার খরচ খুবই কম।

এল এল বি ভর্তি যোগ্যতা

অন্যদিকে বেসরকারি ল কলেজগুলোতে পড়াশোনার খরচ অত্যন্ত বেশি। এ বেসরকারি ল কলেজগুলো থেকে আপনি আইন পাস করতে হলে আপনার সর্বোচ্চ ৩ লাখ টাকা লাগতে পারে। বর্তমান সময়ে এই ল বিষয়ে চার বছর মেয়াদী কোর্স চালু করা হয়েছে। আর এই চার বছর মেয়াদী কোর্সটা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চালু করা হয়েছে। এই চার বছর মেয়াদী কোর্সটির নাম হচ্ছে এলএলবি।প্রতি কোর্সে জন্য আপনাকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা করে পরিশোধ করতে হবে। আসলেই বেসরকারি ল কলেজগুলোতে আইন বিষয়ে পড়ালেখার খরচ অত্যন্ত বেশি।বিশেষ করে অনেক আর্থিক অবস্থার কারণে যোগ্যতা থাকার সত্ত্বেও তারা ল বিষয় নিয়ে পড়ালেখা করতে পারেনা।

শেষ কথা:

সরকারি ল কলেজ এবং বেসরকারি ল কলেজ নিয়ে তোমরা আর্টিকেল প্রকাশ করেছি। যারা সরকারি ল কলেজে পড়াশুনা করতে ইচ্ছুক তারা আসলেইঅনেক বেশি পরিশ্রম করতে হবে। কারণ সরকারি ল কলেজগুলোতে প্রতিযোগী অনেক অনেক বেশি। যার কারনে সবাই চান্স পাই না। যারা সরকারি ল কলেজে পড়াশোনা করতে চান তারা অবশ্যই সর্বপ্রথম এসএসসি এবং এইচএসসি ভালো ফলাফল করতে হবে। সরকারি ল কলেজগুলোতে ভর্তি পরীক্ষায় ঠিক তাহলে আপনাকে অসম্ভবভাবে কঠোর পরিশ্রমই হতে হবে। ইনশাল্লাহ তাহলে আপনি সরকারি ল কলেজে চান্স পাবেন। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.